bd news time, অবশেষে WhatsApp -এ ডার্ক মোড

অবশেষে WhatsApp -এ ডার্ক মোড; নিজের ফোনে ব্যবহার করবেন কীভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি

অবশেষে WhatsApp -এ ডার্ক মোড; নিজের ফোনে ব্যবহার করবেন কীভাবে

অবশেষে সব অ্যানড্রয়েড ও আইফোন গ্রাহকের ফোনে WhatsApp ডার্ক মোড পৌঁছে গেল। প্রায় এক বছর ধরে বিটা ভার্সনে এই ফিচার পরীক্ষার পর অবশেষে স্টেবল ভার্সনে এই ফিচার এসে গেল।

ডার্ক মোডে থাকছে একটি গাঢ় ধুসর ব্যাকগ্রাউন্ড। উপরে অফ হোয়াইট রঙে লেখা দেখা যাবে। Android 10 ও iOS 13 গ্রাহকরা সিস্টেম সেটিংসে ডার্ক মোড সিলেক্ট করলে WhatsApp ডার্ক মোড ব্যবহার করতে পারবেন।

যদিও পুরনো অ্যানড্রয়েড গ্রাহকদের WhatsApp সেটিংস থেকে আলাদা করে ডার্ক মোড এনেবেল করতে হবে।

চোখের উপর চাপ কমাতে WhatsApp ডার্ক মোডে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এই জন্য অ্যানড্রয়েড ও আইওএস সিস্টেম রঙের কাছাকাছি রঙ ব্যবহার করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি।

 

WhatsApp স্টেবল ভার্সনে ডার্ক মোড পৌঁছল

কীভাবে কাজ করবে এই ডার্ক মোড? গ্রাহককে এই প্রশ্নের উত্তর দিতে একটি ছোট ভিডিও প্রকাশ করেছে WhatsApp। নীচে প্লে বাটনে ক্লিক করে এই ভিডিও দেখে নিতে পারবেন।

অনেক দিন ধরেই ডার্ক মোড তৈরির কাজ চালাচ্ছিল WhatsApp। গত বছর মার্চে প্রথম WhatsApp ডার্ক মোডের খবর সামনে এসেছিল। সম্প্রতি বিভিন্ন আপডেটে এই ফিচার সাধারণ গ্রাহকের কাছে এই ফিচার পৌঁছতে শুরু করলেও তা বিটা টেস্টারদের মধ্যেই সীমিত ছিল। এছাড়াও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কোম্পানির লোগো গাড় রঙে বদলে দেওয়ার পর ডার্ক মোড লঞ্চ ঘিরে টেক দুনিয়ায় জল্পনা তুঙ্গে উঠেছিল।

Android 10 ও iOS 13 গ্রাহকরা সিস্টেম সেটিংস থেকে ডার্ক মোড এনেবেল করে এই ফিচার ব্যবহার করতে পারবেন। অন্য Android 9 Pie অথবা পুরনো ভার্সনের গ্রাহকরা WhatsApp Settings > Chats > Theme > Dark সিলেক্ট করে ডার্ক মোড এনেবেল করতে পারবেন। iOS 12 অথবা পুরনো ভার্সন ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করতে পারবেন না। এখনও সব গ্রাহকের ফোনে এই আপোডেট পৌঁছয়নি। তাই নিজের ফোনের হোয়াটসঅ্যাপ সেটিংসে এই অপশন দেখনে না পেলে উতলা হবেন না। আগামী কয়েক দিনের মধ্যে ধাপে ধাপে সব গ্রাহকের ফোনে এই আপডেট পাঠাবে হোয়াটসঅ্যাপ।

Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *