bd nes time,করোনার বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৩ ভিটামিন

করোনার বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৩ ভিটামিন

লাইফস্টাইল

করোনার বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৩ ভিটামিন

সুষম আহার সুস্থ শরীরের চাবিকাঠি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে প্রয়োজন ভিটামিন, মিনারেল, কার্বস, প্রোটিন, ও ফ্যাটের যোগ্য তালমিল। খাবারে যথার্থ পরিমাণে ভিটামিনের উপস্থিতি দূরে রাখে অসুখ।

চীনের ডাক্তাররাও জানিয়েছেন করোনাভাইরাস মোকাবিলায় তারা উচ্চমাত্রার ভিটামিন সি-র ডোজ দিয়েছেন রোগীদের। এতে কাজও হয়েছে বেশ। অনেকেই সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছেন তারা।

দেখে নেওয়া যাক কোন কোন ভিটামিন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে…

ভিটামিন সি
ভিটামিনের তালিকায় প্রথম স্থান অধিকার করে আছে ভিটামিন সি। যাঁদের রোগপ্রতিরোধ ক্ষমতা ভালো নয় এবং মাঝে মধ্যেই রোগে ভোগেন, তাঁরা নিয়মিত ভিটামিন সি খেলে কয়েকদিনের মধ্যেই পরিবর্তন বুঝতে পারবেন। তবে ভিটামিন সাপ্লিমেন্টের দিকে না গিয়ে রোজকার খাবারে এমন শাক-সবজি-ফল রাখুন যা ভিটামিন সি-তে ভরপুর। এই তালিকায় রয়েছে কমলালেবু, আঙুর, স্ট্রবেরি, বেলপেপার, পালং শাক, ব্রকলি, পাতিলেবু।

ভিটামিন বি ৬
শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থায় বায়োকেমিকাল রিঅ্যাকশন নিয়ন্ত্রণে রাখার জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন বি ৬। চিকেন, স্যামন, টুনা, সবুজ শাক সবজি, চানা ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৬ রয়েছে।

ভিটামিন ই
ভিটামিন ই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ভাইরাস সংক্রমণের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা বাড়ায়। আমন্ড, কাজু, আখরোট, চিনেবাদাম, পালং শাকের মতো খাবারে প্রচুর পরিমাণে এই ভিটামিন রয়েছে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

এবার ভাইরাস প্রতিরোধে পরামর্শ দিয়েছেন জনপ্রিয় অভিনেতা মহেশ বাবু

Share Now

1 thought on “করোনার বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৩ ভিটামিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *