bdnewstime, করোনা আক্রান্ত রোগীদের ওষুধ, খাবার পৌঁছে দেবে রোবট!

করোনা আক্রান্ত রোগীদের ওষুধ, খাবার পৌঁছে দেবে রোবট!

বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা আক্রান্ত রোগীদের ওষুধ, খাবার পৌঁছে দেবে রোবট!

দেশের বেশির ভাগ হাসপাতালেই এখন করোনা আক্রান্তদের জন্য বিশেষ আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে। কিন্তু করোনা আক্রান্তদের চিকিত্সা করতে গিয়েছে চিকিত্সক, নার্স বা স্বাস্থ্যকর্মীদেরও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

ইতিমধ্যেই কয়েকজন চিকিত্সক, নার্স বা স্বাস্থ্যকর্মীর করোনায় আক্রান্ত হওয়ার খবরও মিলেছে। এই মারণ ভাইরাসের বিরুদ্ধে যাঁরা সবচেয়ে কাছ থেকে লড়াই করছেন, তাঁদের সুরক্ষায় উদ্যোগী হলেন গুয়াহাটি আইআইটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়ারা। নার্স বা স্বাস্থ্যকর্মীদের পরিবর্তে করোনা আক্রান্ত রোগীদের কাছে ওষুধ, খাবার পৌঁছে দিতে রোবট বানাচ্ছেন তাঁরা!

আপাতত ২টি রোবট বানাতে পেরেছেন গুয়াহাটি আইআইটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়ারা। জানা গিয়েছে, এখন আইআইটির ক্যাম্পাস হাসপাতালে এই দুটি রোবটের মাধ্যমে পরিষেবা দেওয়ার মহড়া চলছে। তাঁদের আশা, হয়তো আগামী সপ্তাহের মধ্যেই পাকাপাকি ভাবে কাজ করতে শুরু করবে এই রোবট দুটি। দুটি রোবটের মধ্যে একটি করোনা আক্রান্তদের কাছে খাবার আর ওষুধ পৌঁছে দেবে আর অন্যটি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের আবর্জনা পরিষ্কারের কাজ করবে।

zeenews

করোনা থেকে সুস্থ হয়ে যা বললেন তারা

Share Now

1 thought on “করোনা আক্রান্ত রোগীদের ওষুধ, খাবার পৌঁছে দেবে রোবট!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *