bdnewstime,ঘরেই তৈরি করুন মিষ্টি দই

ঘরেই তৈরি করুন মিষ্টি দই

রেসিপি

ঘরেই তৈরি করুন মিষ্টি দই

বাড়িতে বন্দি তাতে কী, ইফতারে মিষ্টি দই খেতে আপনার ইচ্ছে হতেই পারে। কিন্তু বাইরে থেকে কেনা একরকম অসম্ভবই। চাইলে বাড়িতে তৈরি করতে পারেন মিষ্টি দই। ইফতারে প্রাণ জুড়াতে পাতে রাখতে পারেন নিজের তৈরি মিষ্টি দই কিংবা লাচ্ছি। জেনে নিন রেসিপি-

উপকরণ:
দুধ ১ লিটার
১ কাপ পানি
চিনি ২০০ গ্রাম
দইয়ের ২ টেবিল
চামচ- ১ টি
মাটি অথবা পাথরের পাত্র।

দইয়ের বীজ তৈরির পদ্ধতি: দইয়ের সাজা দুভাবে নেয়া যায়, প্রথমত, আগের দই থেকে ২ টেবিল চামচ সরিয়ে রাখুন। ২) ১ কাপ দুধে ১ কাপ পরিমাণে গুঁড়ো দুধ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ক্ষীরসা তৈরি করে নিন। এটিই দইয়ের বীজ হিসেবে কাজ করবে।

 

দই জমানোর পদ্ধতি:
একটি মাটি অথবা পাথরের পাত্রে দুধ নিয়ে এতে ১ কাপ পানি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। দুধ জ্বাল দিয়ে অর্ধেক পরিমাণে হয়ে এলে এতে চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন। দুধ আরও ঘন হয়ে এলে গ্যাস থেকে নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা হতে দিন। আঙুল ডুবিয়ে দেখুন গরম সহ্য করা যায় কি না। এই ধরণের গরম থাকতে দুধে দইয়ের সাজা দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর মাটির পাত্রে ঢেলে ভারী মোটা কাপড় বা চটের কিছু দিয়ে ঢেকে অন্ধকার ও ঠান্ডা জায়গায় রেখে দিন ৬-৭ ঘণ্টা। ৬-৭ ঘণ্টার মধ্যে দই জমে যাবে। যদি ঠান্ডা দই খেতে চান তবে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এরপর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন দোকানের মতোই সুস্বাদু ঘরে জমানো পারফেক্ট ‘মিষ্টি দই’।

লকডাউন উঠে গেলেও এই অভ্যাসগুলি ছাড়বেন না

Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *