bdnewstime,বিজ্ঞানীদের সংগ্রহে এবার বৃহস্পতির অসাধারণ কিছু ছবি

বিজ্ঞানীদের সংগ্রহে এবার বৃহস্পতির অসাধারণ কিছু ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞানীদের সংগ্রহে এবার বৃহস্পতির অসাধারণ কিছু ছবি

বৃহস্পতি গ্রহের নতুন ও অসাধারণ কিছু ছবি  তুলে ধরেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে অবস্থিত জেমিনি নর্থ টেলিস্কোপের ইনফ্রারেড থেকে এসব ছবি পাওয়া গেছে। পৃথিবীতে থেকে বৃহস্পতি গ্রহের তোলা এটাই সবচেয়ে সূক্ষ্ম পর্যবেক্ষণ।

নাসা’র প্রেস রিলিজ এবং বিবিসি’র প্রতিবেদন থেকে জানা গেছে, গ্রহটির ছবির এই রেজোল্যুশন পাওয়ার জন্য বিজ্ঞানীরা ‘ লাকি ইমেজিং’ নামের একটি প্রযুক্তি ব্যবহার করেছেন, যা পৃথিবীর অশান্ত বায়ুমণ্ডলের ভেতর দিয়ে দেখার সময় যে ঝাপসা ভাবটি আসে, সেটা দূর করে দেয়। এই কৌশলে লক্ষ্যবস্তুর একাধিক ছবি তোলা হয় এবং যে ছবিগুলোর মান সবচেয়ে ভালো হয়, শুধুমাত্র সেগুলো সংরক্ষণ করা হয়। যখন এরকম সবগুলো ‘লাকি শটস’ একত্র করা হয়, তখন শুধুমাত্র একটি ছবির তুলনায় অনেক বেশি পরিষ্কার চিত্র পাওয়া সম্ভব হয়।

হাবল টেলিস্কোপের মতো টেলিস্কোপগুলো যতটা আলোক তরঙ্গ শনাক্ত করতে পারে, ইনফ্রারেড টেলিস্কোপ তার চেয়ে দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্য শনাক্ত করতে পারে। ছবিগুলোতে গ্রহটির বিশাল গ্যাস স্তরের নীচে উষ্ণ ঝলমলে অঞ্চলগুলো ফুটে উঠেছে।

বিজ্ঞানীরা আরো পরিষ্কারভাবে বোঝার চেষ্টা করছেন যে, এই গ্রহটির বিশাল গ্যাসস্তর নির্ভর আবহাওয়া কীভাবে তৈরি হয়েছে এবং টিকে রয়েছে। বিশেষ করে কয়েক দশক, এমনকি শতাব্দী জুড়ে কীভাবে সেখানকার দুর্দান্ত ঝড়গুলো অব্যাহত থাকে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণার অংশ হিসাবে এই ইনফ্রারেড ছবিগুলো পাওয়া গেছে। এটি এটি যৌথ গবেষণা কর্মসূচীর অংশ যেখানে হাবল টেলিস্কোপের পাশাপাশি জুনো মহাকাশযান সম্পৃক্ত রয়েছে, যেটি সৌরমণ্ডলের এই পঞ্চম গ্রহটি ঘিরে প্রদক্ষিণ করছে

মা হচ্ছেন শুভশ্রী, রাজের সঙ্গে ছবি দিয়ে প্রকাশ করলেন খুশির খবর

Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *