bd news time,মদের কোম্পানিতে তৈরি হচ্ছে স্যানিটাইজার

মদের কোম্পানিতে তৈরি হচ্ছে স্যানিটাইজার

আন্তর্জাতিক

মদের কোম্পানিতে তৈরি হচ্ছে স্যানিটাইজার

আর্তমানবতার সেবায় বরাবরই তৎপর দেখা যায় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নকে। (মদের )অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে নিলামের মাধ্যমে ১০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে নিজের টেস্ট ক্যাপ বিক্রি করে দিয়েছিলেন তিনি। এছাড়া প্রায় নিয়মিতই নানান মানবিক কাজ করে থাকেন ওয়ার্ন।

ব্যতিক্রম হলো না বর্তমানের করোনাভাইরাস পরিস্থিতিতেও। সারাবিশ্বে যখন করোনা মোকাবিলার জন্য বলা হচ্ছে সচেতনতার কথা, তখন নিজের কোম্পানিতেই সচেতনতার উপকরণ বানাচ্ছেন ওয়ার্ন। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ওয়ার্নের মদের কোম্পানিতে তৈরি হবে হ্যান্ড স্যানিটাইজার।

অনেক আগে থেকেই ‘সেভেন জিরো এইট জিন’ নামক মদের কোম্পানি চালাচ্ছেন ওয়ার্ন। নিজের ৭০৮ টেস্ট উইকেটের সঙ্গে মিলিয়েই এ কোম্পানির নাম ‘সেভেন জিরো এইট’ রেখেছিলেন তিনি।

অস্ট্রেলিয়াতে মদের বৈধতা থাকায় এ স্বল্পমাত্রার এলকোহলিক মদের ব্যবসা করছেন ওয়ার্ন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তিনি আর মদ উৎপাদনে উৎসাহী নন। বরং মানুষকে সচেতন করার জন্য মদের বদলে স্যানিটাইন উৎপাদন করা হচ্ছে এ কোম্পানি থেকে।

গত ১৭ মার্চ থেকেই ওয়ার্নের কোম্পানিতে আর মদ বানানো হচ্ছে না। এর বদলে ৭০ শতাংশ এলকোহল দিয়ে বানানো হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। যা দেয়া হচ্ছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দুটি হাসপাতালে।

এ বিষয়ে ওয়ার্ন বলেন, ‘বর্তমান সময়টা আমাদের জন্য খুবই কঠিন। এই সময়ে ভাইরাসের বিরুদ্ধে লড়তে, মানুষের জীবন বাঁচাতে আমাদের চিকিৎসা ব্যবস্থাকে যে যেভাবে পারি সাহায্য করা উচিত আমাদের। আমার খুব খুশি লাগছে যে এই কাজটা (এলকোহল থেকে স্যানিটাইজার তৈরি) সেভেন জিরো এইট করতে পেরেছে, অন্যদেরও অনুরোধ করছি সম্ভব হলে এমন কিছু করার।’(AH)

করোনায় আক্রান্ত রিয়াল মাদ্রিদের সাবেক সভাপতি

Share Now

1 thought on “মদের কোম্পানিতে তৈরি হচ্ছে স্যানিটাইজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *