bdnewstime,মাথা ব্যথার কারণ হতে পারে যে খাবারগুলো

মাথা ব্যথার কারণ হতে পারে যে খাবারগুলো

লাইফস্টাইল

মাথা ব্যথার কারণ হতে পারে যে খাবারগুলো|মাথা ব্যথা বা মাইগ্রেনের সমস্যা যাদের রয়েছে তারাই জানেন এর বেদনাদায়ক মুহূর্ত সম্পর্কে। মাথা ব্যথা এমন এক সমস্যা যা আপনাকে অন্য কোনো কাজ ঠিকমতো করতে দেবে না। এসময় দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাওয়াও সম্ভব হয় না।

অনেক সময় অতিরিক্ত দুশ্চিন্তা, সাইনাসের সমস্যা বা আগে থেকে মাইগ্রেনের সমস্যা থাকলে মাথা ব্যথা দেখা দিতে পারে। তবে যদি আপনি প্রায়ই এ সমস্যায় ভুগে থাকেন। তবে তা একটু ভাবনার বিষয়। মাথা ব্যথার অন্যান্য কারণের মধ্যে কিছু খাবারও সম্পৃক্ত। তামাক বা রাসায়নিক খাবারের পাশাপাশি কিছু খাবার রয়েছে। যেগুলো আপনার ঘন ঘন মাথা ব্যাথার কারণ হতে পারে। এগুলো এড়িয়ে চলতে চেষ্টা করুন। জেনে নিন সেগুলো-

কফি

কফি বিশ্বব্যাপী বহুল জনপ্রিয় একটি পানীয়। শরীর ও মনকে নিমিষেই চাঙ্গা করতে এর জুড়ি মেলা ভার। তবে অতিরিক্ত কফির ব্যবহার মাইগ্রেনের মাথা ব্যথার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। তাই কম পরিমাণে কফি পান করুন।

চকোলেট 

চকোলেটে থাকা কোকোযুক্ত উপাদান টাইমারাইন এবং ক্যাফেইনের রাসায়নিক রয়েছে। এটির কারণেও অনেকের মাথা ব্যথা হতে পারে।

অ্যালকোহল 

অ্যালকোহল পানে অনেক সময় মাথা ব্যথা হতে পারে। অতিরিক্ত অ্যালকোহল পান করার ফলে ডিহাইড্রেশন হয় এবং মস্তিস্কে রক্ত প্রবাহ বৃদ্ধি পায়। যা আপনার মাথা ব্যথা বাড়িয়ে তুলতে পারে।

কৃত্রিম চিনি

অনেক মিষ্টি খাবারে চিনির বদলে স্যাকারিন, এসসালফাম, অ্যাস্পার্টাম, নিউটাম এবং সুক্রোলস ব্যবহার করা হয়। যা আপনার ঘন ঘন মাথা ব্যথার কারণ হতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে, অ্যাস্পার্টাম কিছু লোকের মধ্যে মাথা ব্যথার প্রবণতা বাড়িয়ে তুলেছিল। তাই খাবারে এসব কৃত্রিম মিষ্টি এড়িয়ে চলুন।

পুরনো পনির 

এতে রয়েছে টেরামাইন। যা পনিরের প্রোটিন কমিতে দেয়। আর অনেক সময় এই পনির খাওয়ার ফলে আপনি ঘন ঘন মাথা ব্যথায় ভুগতে পারেন।

এমএসজিযুক্ত খাবার 

এমএসজি হচ্ছে মনসোডিয়াম গ্লুটামেট। এটি খাদ্য সংরক্ষণে ব্যবহৃত হয়। সয়া সস, টমেটো সস, প্রক্রিয়াজাত মাংসেও ব্যবহার করা হয় এমএসজি। এটি খাওয়ার ফলেও মাথা ব্যথা হতে পারে। আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের মতে, ১০ থেকে ১৫ শতাংশ মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তির মাথা ব্যথার কারণ এমএসজি।

আইসক্রিম 

আইসক্রিম আরেকটি খাবার যা ঘন ঘন মাথা ব্যথার জন্য দায়ী। বেশি ঠাণ্ডার কারণে এটি নির্দিষ্ট স্নায়ুগুলোকে উদ্দীপিত করে। ফলে মাথা ব্যথা হতে পারে।

প্রক্রিয়াজাত খাবার 

প্রক্রিয়াজাত খাবারগুলোর মধ্যে আছে মাংস বা সসেস, দই, বিভিন্ন শাকসবজি। এই খাবারগুলো প্রক্রিয়াজাত করার ফলে এতে নাইট্রেটের উপস্থিতি বেশি থাকে। যা মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। আপনি প্রায়ই যদি মাথা ব্যথায় ভুগে থাকেন। তবে এসব খাবার এড়িয়ে চলুন।

লবণাক্ত খাবার

নোনতা খাবার যেমন পাস্তা, সস, মিশ্র বাদাম এবং রেডিমেড নুডলস। এসব খাবারগুলোতে সাধারণ লবণ ছাড়াও স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় টেস্টিং সল্ট। যা আপনার প্রায়শই মাথা ব্যাথার কারণ হতে পারে।

চিনাবাদাম 

চিনাবাদামে টাইরামাইন নামক রাসায়নিকের উপস্থিতি রয়েছে। যার জন্য অনেকের মধ্যে মাথা হতে দেখা গেছে। এমনকি চিনাবাদাম থেকে তৈরি মাখন খাওয়াও এড়িয়ে চলুন।

অন্যান্য খাবার

আরো কিছু খাবার রয়েছে। যা অনেক মানুষের মাথা ব্যথার প্রবণতা বাড়িয়ে তোলে। যেমন- আচার, টক, ক্রিম, বাসি রুটি, পিজ্জা, আলুর  চিপস, শুকনো ফল এবং ক্যানড স্যুপ।

সূত্র: বোল্ডস্কাই

ঘরে বসে অনলাইনে যে কাজগুলো করে আয় করা জায়

Share Now

1 thought on “মাথা ব্যথার কারণ হতে পারে যে খাবারগুলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *