bdnewstime,সহজেই বানিয়ে ফেলুন শাহি জর্দা

সহজেই বানিয়ে ফেলুন শাহি জর্দা

রেসিপি

সহজেই বানিয়ে ফেলুন শাহি জর্দা

অনেকেই মিষ্টি খাবার খেতে বেশ পছন্দ করেন। ভারি কোনো খাবারের পর মিষ্টি জাতীয় খাবার সহজেই খাবারের আনন্দ বাড়িয়ে দেয়। তেমনি একটি মুখরোচক খাবার হচ্ছে শাহি জর্দা।

বেশিরভাগ সময় বিয়ে বাড়িতে এই মিষ্টি স্বাদের শাহি জর্দা পরিবেশন করা হয়। তবে আপনি নিজেও বাড়িতে বসে খুব সহজেই এটি রান্না করতে পারেন। এর জন্য শুধু জানতে হবে সঠিক রেসিপিটি। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক শাহি জর্দা তৈরির রেসিপিটি-

উপকরণ: বাসমতী অথবা কালিজিরা চাল দেড় কাপ, কমলা রঙ আধা চা চামচ, চিনি স্বাদ মতো, কমলা ১টি, কমলার খোসা কুচি ১ চা চামচ, ঘি ৩ টেবিল চামচ, এলাচ ৫ টুকরা, দারুচিনি ২ টুকরা, কিসমিস ১০ পিস, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, তরল দুধ সিকি কাপ, পেস্তাবাদাম ও কাজুবাদাম ১ চা চামচ।

প্রণালী: ছয় কাপ পানি গরম করে কমলা রঙ মিশিয়ে নিন। এবার পানিতে চাল দিয়ে দিন। ৮০ ভাগ পর্যন্ত সিদ্ধ করে নামিয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে ঘি গরম করে এলাচ ও দারুচিনি দিয়ে দিন। কমলার কোয়া টুকরা করে এতে দিয়ে দিন। এবার এতে চিনি, কিসমিস ও কমলার খোসার টুকরা দিয়ে ভালোভাবে নেড়ে দিন। তারপর এতে সিদ্ধ করে রাখা চাল ও দুই ধরনের দুধ দিয়ে দিন। বাদাম কুচি ছিটিয়ে কম আঁচে ঢেকে রাখুন ১০ মিনিট। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু জর্দা। এবার নামিয়ে পরিবেশন করুন মজাদার জর্দা।

শুভ জন্মদিন হুমায়ুন ফরিদী

Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *