bdnewstimeসূর্যগ্রহণ কি সত্যিই শরীরের উপর প্রভাব ফেলে?

সূর্যগ্রহণ কি সত্যিই শরীরের উপর প্রভাব ফেলে?

লাইফস্টাইল

সূর্যগ্রহণ কি সত্যিই শরীরের উপর প্রভাব ফেলে?

সূর্যগ্রহণ নিয়ে আমাদের নানা কৌতুহল। নানা কাহিনি-কল্পকাহিনিও কম নেই। আদিকাল থেকে এটি বিশ্বাস করা হয় যে, সূর্য এবং চন্দ্রগ্রহণের মতো এই মহাকাশীয় ঘটনাগুলো আমাদের স্বাস্থ্যের ওপর বড় ধরনের প্রভাব ফেলতে সক্ষম। এবং সেই প্রভাব হলো নেতিবাচক। সূর্যগ্রহণের সময় গর্ভবতী নারী এবং নবজাতক শিশুর স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নেয়ার দিকে নজর দেয়া হয়। বহুকাল ধরে মানুষেরা বিশ্বাস করে আসছেন যে সূর্যগ্রহণের সময় ঘর থেকে বের হওয়া কিংবা কোনোকিছু খাওয়া উচিত নয়।

অনেকে বিশ্বাস করেন যে সূর্যগ্রহণ আমাদের শরীরের উপর খারাপ প্রভাব ফেলতে পারে, যে কারণে আমরা অসুস্থ হয়ে পড়তে পারি। এই দিনটিকে অশুভও মনে করেন অনেকে। তারা বিশ্বাস করেন, এই দিনে শুভ কোনো কাজ বা কোনো সিদ্ধান্ত নেয়া ঠিক নয়।সূর্যগ্রহণ নিয়ে আরও একটি প্রচলিত ধারণা হলো, এটি গর্ভবতী নারীদের জন্য ক্ষতিকারক এবং ভ্রূণে জন্মগত ত্রুটি ও অস্বাভাবিকতা সৃষ্টি করতে পারে।

লোকেরা এটাও বিশ্বাস করে যে সূর্যগ্রহণ আপনার মেজাজ অস্বাভাবিক খিটখিটে করে তুলতে পারে। বলা হয়ে থাকে যে সূর্যগ্রহণের ফলে মানুষের উপর মনস্তাত্ত্বিক প্রভাব পড়তে পারে এবং এমনকি তাদের হজমে ব্যাঘাত ঘটতে পারে।

 

সূর্যগ্রহণ কি সত্যিই শরীরে প্রভাব ফেলতে পারে
যদিও সূর্যগ্রহণ ঘিরে মিথ ও বিশ্বাসের তালিকা অনেক বড়, তবে এটি অবশ্যই লক্ষ রাখতে হবে যে এগুলোর কোনোটিরই বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই। এই বিশ্বাসগুলোর বেশিরভাগই প্রতিষ্ঠা পেয়েছে কেবল ধারণার উপর ভিত্তি করে। পূর্ণ সূর্যগ্রহণের সময় বায়ুমণ্ডলে ক্ষতিকারক বিকিরণ নির্গত হয়, এমন ধারণা অনেকের। যদিও নাসার বিজ্ঞানীরা প্রমাণ করেছেন এই ধারণা পুরোপুরি ভিত্তিহীন।

বিজ্ঞানের গবেষণারও অনেক আগে থেকে মানুষ এভাবে ভাবতো বলে এই কল্পকাহিনিগুলো এখন অনেকটাই ছড়িয়ে পড়েছে। আমাদের উচিত সঠিক তথ্য জানা এবং অন্যকে জানানো।

 

সূর্যগ্রহণের সময় একটি বিষয়ে সতর্ক থাকবেন
সূর্যগ্রহণের সময় আমাদের একটি সতর্কতা অবলম্বন করা উচিত। তা হলো কখনোই পূর্ণ, আংশিক বা কৌনিক গ্রহণের সময় সূর্যকে খালি চোখে দেখা উচিত নয়। উপযুক্ত চোখের সুরক্ষা ছাড়াই সূর্যকে দেখতে গেলে চোখের ক্ষতি হতে পারে। এটি রেটিনাল আঘাতের একটি বিরল রূপ যার কারণে অন্ধত্ব হতে পারে!

নিরাপদে সূর্যগ্রহণ দেখবেন যেভাবে
সূর্যগ্রহণ দেখার সময় খালি চোখে থাকবেন না এবং অবশ্যই সঠিক ‘সূর্যগ্রহণ চশমা’ পরে নেবেন। এই চশমার ফিল্টারিং ক্ষমতা এবং রোদ থেকে চোখকে সুরক্ষিত রাখার জন্য অবিশ্বাস্যভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এই চশমার যথাযথ ব্যবহার না জানলে রেটিনার ক্ষতি এবং স্থায়ী অন্ধত্ব হতে পারে। এই কারণেই সূর্যগ্রহণ দেখার সবচেয়ে নিরাপদ পদ্ধতিটি হলো টিভি বা অনলাইন ওয়েবসাইটগুলোতে লাইভ স্ট্রিমগুলোর মাধ্যমে অপ্রত্যক্ষভাবে দেখা।

Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *