bdnewstime,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা ওষুধ নিম পাতা!

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা ওষুধ নিম পাতা!

লাইফস্টাইল

এক নিম পাতায় রয়েছে হাজারো স্বাস্থ্য উপকারিতা। আয়ুর্বেদ অনুসারে, শারীরিক বিভিন্ন সমস্যার এক অসামান্য দাওয়াই নিম পাতা। ১৩০ টিরও বেশি জৈব যৌগ রয়েছে নিম গাছে। এটি এমন একটি গাছ যার পাতা, শিকড়, শাখা এবং কাণ্ডে সমান ওষুধি গুণ রয়েছে।

সামান্য ক্ষত থেকে শুরু করে মারাত্মক রোগ এমনকি জ্বর, ত্বকের সমস্যা এবং দাঁতের রোগসহ একাধিক স্বাস্থ্য সমস্যা সমাধানে সক্ষম নিম। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ম্যালারিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ফ্রি রেডিকেল হলো উচ্চত ক্ষমতাসম্পন্ন এক প্রকার অণু। এটি আমাদের শরীরের কোষকলার ক্ষতি সাধন করে। এতে করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। নিমে থাকা বিভিন্ন প্রাকৃতিক উপাদান ফ্রি রেডিকেলকে ধ্বংস করে বিভিন্ন সংক্রমণের হাত থেকে আমাদের বাঁচায়।

নিম পাতা ফ্লু বা সংক্রমণঘটিত রোগ ভাইরাস বা ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। এর ফলে শরীরে খারাপ ব্যাকটেরিয়াগুলো বাসা বাঁধতে পারে না। নিমে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়া, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এছাড়াও নিয়মিত নিম পাতার ব্যবহার মানবকেহকে হৃদরোগ এবং ক্যান্সার থেকেও রক্ষা করে।

চোখের দৃষ্টি উন্নত করে

নিম পাতা চোখের দৃষ্টি পরিষ্কারেও কাজ করে। চোখের স্বাস্থ্য রক্ষায় এর কার্যকারিতা অনেক। অনেকেরই চোখ জ্বালা-পোড়া করে, এক্ষেত্রে সিদ্ধ নিম পাতার পানি দিয়ে চোখ ধুয়ে নিলে এই সমস্যার উপশম ঘটবে।

হজমশক্তি বাড়ায়

অনেকেই বদহজম বা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকে, তাদের জন্য নিম পাতা সেরা ওষুধ। নিয়মিত নিম পাতা খেলে লিভার পরিষ্কার হয়। এছাড়াও পাকস্থলীর বিভিন্ন অসুখ থেকে রক্ষা পাওয়া যায়। এতে করে কোলন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।

চুলের স্বাস্থ্য ভালো রাখে

নিম পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনাকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে মুক্তি দেয়। যা সাধারণত ফ্রি-রেডিকেলের কারণে হয়ে থাকে। নিম পাতার ব্যবহার চুলের ফলিকল বৃদ্ধিতে সহায়তা করে। সিদ্ধ নিম পাতার পানি দিয়ে চুল ধুয়ে ফেললে খুশকি এবং মাথার ত্বকের অন্যান্য সমস্যা থেকে মুক্তি মেলে।

ত্বকের জন্যও ভালো

নিম গাছের পাতা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এটি রক্ত ​​পরিষ্কার করে এবং ত্বকেরে র‌্যাশ বা ফুসকুড়ি সারায়। নিম পাতার পেস্ট ক্ষত বা পোড়া স্থানে লাগালে তা অ্যান্টিসেপটিক হিসেকে কাজ করে ও ব্যথা সারায়।

অনেকেই কাচা নিম পাতার রস খেতে পারেন না। কারণ নিম পাতা অত্যাধিক তেঁতো স্বাদের। এক্ষেত্রে আপনার চাইলে নিম পাতার চাটনি তৈরি করে খেতে পারেন। মনে রাখবেন প্রতিদিন নিম পাতা খেলে আপনাকে আর স্বাস্থ্যের জন্য চিন্তা করতে হবে না। প্রাকৃতিক এই উপাদান ঠিকই আপনার স্বাস্থ্যের সুরক্ষা প্রদান করবে। তবে জেনে নিন রেসিপি-

উপকরণ: ১০ টি নিম পাতা, দুই চামচ গুড়, আধা চা চামচ জিরা ও প্রয়োজন মতো লবণ।

প্রণালী: প্রথমে নিম পাতাগুলো পরিষ্কার করে নিন। এবার সমস্ত উপকরণগুলো পিষে নিন। অতঃপর ভাত বা রুটির সঙ্গে খেতে পারেন।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

করোনারোগীর চিকিৎসায় রোবট

Share Now

1 thought on “রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা ওষুধ নিম পাতা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *